তাজউদ্দীন আহমদকে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর স্বীকৃতি প্রদানপত্র

প্রধানমন্ত্রী।
নয়াদিল্লী ডিসেম্বর ৬, ১৯৭১

বাংলাদেশর প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী

প্রিয় প্রধানমন্ত্রী,
৪ঠা ডিসেম্বর তারিখে মাননীয় ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম এবং আপনি যে বার্তা পাঠিয়েছেন তা পেয়ে আমি ও ভারত সরকারস্থিত আমার সহকর্মীবৃন্দ গভীরভাবে অভিভূত হয়েছি। বার্তাটি পেয়ে ভারত সরকার আপনার নিবেদিতপ্রাণ নেতৃত্বাধীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে স্বীকৃতিদানের জন্য আপনাদের অনুরােধ পুনর্বিবেচনা করেছে। আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, বিদ্যমান পরিস্থিতির আলােকে ভারত সরকার স্বীকতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। আজ পূর্বাহ্নে আমি এ বিষয়ে লােকসভায় একটি বিবৃতি দিয়েছি। সেটির একটি অনুলিপি প্রেরিত হলাে।

বাংলাদেশের জনগণকে অনেক দুর্ভোগ পােহাতে হয়েছে। আপনাদের যুবসম্প্রদায় স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য এক আত্মােৎসর্গীকৃত সংগ্রামে লিপ্ত রয়েছে। ভারতের জনসাধারণও অভিন্ন মূল্যবােধের প্রতিরক্ষায় যুদ্ধ করছে। আমি নিঃসন্দেহ, উদ্যোগ ও উৎসর্জনের এই সহযাত্রা মহান উদ্দেশ্যাবলীর প্রতি আমাদের আত্মনিবেদন এবং আমাদের দু’দেশের জনগণের মৈত্রীকে সুদৃঢ় করবে। পথ যতই দীর্ঘ হােক এবং ভবিষ্যতে দু'দেশের জনগণের আত্মত্যাগের। প্রয়ােজন যতই প্রবল হােক, আমি নিশ্চিত যে আমরা জয়যুক্ত হবাে। আমি আপনাকে, আপনার সহকর্মীগণকে এবং বাংলাদেশের বীর জনগণকে। প্রীতিসম্ভাষণ ও শুভকামনা জ্ঞাপন করছি। এই সঙ্গে আমি আপনার মাধ্যমে মাননীয় ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল। ইসলামের প্রতি আমার সর্বোত্তম শ্রদ্ধার নিশ্চয়তাও জ্ঞাপন করছি।।

আপনার একান্ত (ইন্দিরা গান্ধি)
মাননীয় জনাব তাজউদ্দীন আহমদ।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী মুজিবনগর।

Post a Comment

0 Comments